সহকারী শিক্ষক
১৫ সেপ্টেম্বর, ২০১৪ ১২:০০ পূর্বাহ্ণ
সহকারী শিক্ষক
আমাদের পিসি তে একই সময়ে অনেকগুলো এপ্লিকেশান একসাথে চলতে থাকে… একদিকে মিডিয়া প্লেয়ারে গান বাজে, আরেকদিকে ব্রাউজারে অনেকগুলো ট্যাব ওপেন, ফটোশপে হয়ত হালকা এডিটিং -এর কাজও চলছে… এসব ছাড়াও ব্যাকগ্রাউন্ডে চলতে থাকে আরো অনেক এপ্লিকেশান… ক্লাউড সার্ভিস গুলো সারাক্ষণই এক্টিভ থাকে… আর আমরা তো টরেন্ট ব্যবহার করার ওস্তাদ… এত শত এপ্লিকেশান একসাথে যখন চলতে থাকে, মাঝে মাঝে আমাদের পিসি স্লো হয়ে যায়… আবার কিছু প্রোগ্রাম ক্র্যাশ করে… তখন আমরা প্রায়ই যে টুলটি ব্যবহার করি তা হল “Task Manager”. Taskbar এ রাইট ক্লিক করলেই পাওয়া যায় Task Manager অথবা Ctrl + Alt + Del শর্টকাট কি আমরা অনেকেই ব্যবহার করে থাকি Task Manager ওপেন করার জন্য…
Task Manager এ গিয়ে Process ট্যাবে গেলে দেখা যায় কোন Process কত Memory নিচ্ছে অথবা কতটুকু CPU ব্যবহার করছে… এগুলো দেখে আপনি খুব সহজেই বুঝে যান কোন Process আপনার পিসির কতটুকু রিসোর্স ব্যবহার করছে…
এত গেল পিসির রিসোর্সের কথা… আগে আমরা এতটুকু তথ্যতেই সন্তুষ্ট থাকতাম… কিন্তু এরপর হঠাত বেড়ে গেল ইন্টারনেটের ব্যবহার… আমরা যেসব প্রোগ্রাম চালু রাখি তার অনেকগুলোই ইন্টারনেট ডিপেন্ডেন্ট… যেমন ধরুন ক্লাউড সার্ভিস, বা স্কাইপ ইত্যাদি… এখন ইন্টারনেট সংযোগ ছাড়া পিসির কথা চিন্তাই করা যায় না… আর তাই সব প্রোগ্রামই মোটামুটি কোন না কোন ভাবে আপনার ইন্টারনেট সংযোগ ব্যবহার করে থাকে… তাই এখন জরুরি হয়ে পড়েছে আরো একটি তথ্য… কোন প্রোগ্রাম আপনার ইন্টারনেট ব্যবহার করছে এবং কতটুকু ব্যবহার করছে্…
একটা দৃশ্যপট চিন্টা করতে পারি… আপনি অনলাইন স্ট্রিম করছেন… নরমালি স্ত্রিমিং করার সময় আপনার ভিডিও আটকায় না… কিন্তু আজ একটু পরপরই আপনি ‘Buffering’ দেখছেন… তো ISP কে ফোন দেয়ার আগে আপনি নিজেই একবার যাচাই করে দেখতে পারেন কেন এমন হচ্ছে… হতে পারে কোন একটা Background Task আপনার সব Bandwidth নিয়ে বসে আছে, তাই আপনি ঠিক মত স্ট্রিম করতে পারছেন না… তো এই তথ্য জানার জন্যও আমরা শরণাপন্ন হব Task Manager এর… কিন্তু Task Manager এর অন্য একটা ট্যাবে পাওয়া যাবে এই তথ্য যা হয়ত আমরা খুব একটা চেক করিনা…
কোন প্রোগ্রাম আপনার ইন্টারনেট ব্যবহার করছে, এবং কতটুকু করছে, এই তথ্য জানার জন্য নিচের স্টেপ গুলো ফলো করুনঃ
১) Task Manager ওপেন করুন
২) Performance ট্যাবে ক্লিক করুন
৩) নিচের দিকে Resource Monitor নামে একটা বাটন আছে, ওটাতে ক্লিক করুন। এরপর নতুন একটি Window ওপেন হবেঃ

৪) ডিফ্লট হিসেবে CPU ট্যাবটি সিলেক্ট করা থাকবে, আপনি যা দেখতে চাচ্ছেন, তা দেখতে হলে ক্লিক করুন Network ট্যাবেঃ

খেয়াল করুনঃ
এই ট্যাবে বেশ কিছু কলাম আছে। Image কলামে প্রোগ্রামের নাম, PID কলামে কোন প্রোগ্রাম কোন পোর্ট ব্যবহার করছে তা, এর পরের তিন কলাম যথাক্রমেঃ Send, Receive, Total দিয়ে আপনি বুঝতে পারবেন কোন প্রোগ্রাম আপনার ইন্টারনেটের কতটুকু ব্যবহার করছে…
Windows এর এই built-in টুলটি আমার কাছে খুবই হ্যন্ডি আর কার্যকর মনে হয়… আশা করি আপনাদেরও কাজে আসবে…