সহকারী শিক্ষক
১৫ সেপ্টেম্বর, ২০১৪ ১২:০০ পূর্বাহ্ণ
সহকারী শিক্ষক
ইন্টারনেটের গতি এমন একটা ব্যাপার, যতই পাই না কেন, ততই খেতে মন চাই টাইপের। অর্থাত যত স্পিডই থাকুক না কেন, আরেকটু বেশী থাকলে মন্দ কি এঅ ধরনের একটা অনুভুতি থাকেই। আর যারা খুব বেশী ডাউনলোড করেন বিশেষ করে টরেন্ট দিয়ে, তারা তো স্ক্রিনের দিকে তাকিয়ে থাকেন কখন ইন্টারনেটের স্পিড বাড়বে।
রাতারাতি তো আর বিশাল ব্যবধানে ডাউনলোডের গতি বাড়ানো যায়না। তবে কিছু উপায় আছে যেগুলো দিয়ে আপনি আরো ভাল গতি পেতে পারেন আর কপাল ভাল থাকলে স্পিড দ্বিগুনও হয়ে যেতে পারে। হ্যা, অনেকেই এখন জিজ্ঞেস করতে পারেন “আমার তো ভাই আইএসপি থেকেই শেপিং করা আছে, গতি কিভাবে বাড়বে, আইএসপি যা দেয় তার বেশী কেমনে পাব?” কথা একেবারে সত্যি। তবে আপনি আপনার কানেকশন কোয়ালিটই অনেক্গুন বাড়াতে পারেন সেক্ষেত্রে আর যারা শেয়ারড ব্রডব্যান্ড কানেকশন ব্যবহার করছেন, তারা বেশ পরিবর্তন লক্ষ্য করবেন। এটি থ্রিজি এর ক্ষেত্রেও হতে পারে। তবে সেটা আমরা পরীক্ষা করে দেখিনি। টিপস গুলো দেখার পর নিজেরা একটু ট্রাই করবেন আর আমাদের কমেন্ট সেকশনে লিখে জানাবেন পারফরম্যান্স কেমন হলো। তাহলে হয়তো আমরা আরো অন্য ধরনের উপায় খুজব। তবে এখন আপাতত এই টিপ্স গুলো দেখে নিন।
১। প্রথমেই আপনি আপনার বর্তমান ইন্টারনেটের স্পিড এক্বার চেক করে নিন। এটি আপনি করতে পারেন www.speedtest.net এ গিয়ে। নোট করে রাখুন রেজাল্ট।
২। পরবর্তী ধাপ হলো আপনার TCP/IP Setting এ একটু পরিবর্তন করা। এটি করতে হলে আপনাকে নেটওয়ার্ক কানেকশনের প্রপার্টিজে যেতে হবে (Start > Control Panel > View Network Status & Task > View Status > Properties > Internet Protocol Version 4 (TCP/IPv4) > Properties).

এরপর যা করবেন তা হলো আপনাকে আপনার Primary এবং Secondary DNS বদলাতে হবে। যদি অটোমেটিক থাকে ম্যানুয়ালি সেট করতে হবে এবং OPEN DNS ব্যবহার করতে হবে। আপনার Primary এবং Secondary DNS এ যথাক্রমে নীচের দুটি IP Address সেট করুনঃ

এরপর সেভ / ওকে করে বের হয়ে আসুন। এবার আপনি আবার Speedtest.net ওয়েবসাইটে গিয়ে নিজের ইন্টারনেটের স্পিড আবার পরীক্ষা করুন আর কোন পরিবর্তন বা বেটার কিছু দেখতে পান কিনা নিজেই দেখুন। যাই দেখুন না কেন, এই পোস্টের কমেন্ট সেকশনে এসে আমাদের জানাবেন। দরকার হলে স্ক্রিনশট পোস্ট করবেন।
৩। Torrent ডাউনলোডের স্পিড যেভাবে বাড়াবেনঃ আপনার টরেন্ট ক্লায়েন্টটি ওপেন করুন (BitTorrent/uTorrent etc). Option > Preference > Bandwidth এ যান আর Maximum Number of Connected Peers অপশনটিতে নুন্যতম 500 সেট করুন।
![]()
এরপর Preference এরই BitTorrent সেকশনে গিয়ে সব ধরনের প্রোটকল (DHT Network, DHT for new Torrents, Local Peer Discovery, Enable Bandwith Management, Enable UDP tracker Support, Enable Peer Exchange) এনাবেল করে দিন।
![]()
টরেন্ট দিয়ে ডাউনলোডের সময় খেয়াল রাখবেন আপনার আপলোডের গতি যেন খুব বেশী আবার খুব কম না হয়। ডাউনলোডের গতির শতকরা ৬০ভাগ আপলোডের গতি সেট করে দিতে পারেন। টরেন্টে ক্লায়েন্টে আরো একটি কাজ করতে পারেন তা হলো Preference থেকে Connection সেটিংসে গিয়ে Listen Port সেকশনে Post Used for Incoming Connection এ 100000 সেট করে দিতে পারেন। এতে করে যা হবে, আপনার আইএসপি যদি কোন ধরনের Throttling করে রাখে টরেন্টের জন্য, তাহলে এভাবে সেটি Bypass করতে পারবেন। এবং করার পরের মুহুর্তেই দেখবেন ডাউনলোডের গতি আকাশসীমা অতিক্রম করবে।

৪। এটি অনেক পুরোন টিপ্স তাও আবার বলি, যে কোন কিছু ডাউনলোড করার সময় Download Accelerator বা Internet Download Manager ব্যবহার করুন। গুগলে সার্চ করলেই ডাউনলোড লিংক পেয়ে যাবেন।
৫। আর বাকী টিপ্স গুলো হলো, আপনার কম্পিউটারকে ভাইরাস এবং স্পাইওয়ার মুক্ত রাখুন, নিয়মিত সফ্টওয়ার এবং নেটওয়ার্ক ডিভাইসের হার্ডওয়ার ড্রাইভার আপডেট করুন। যা আপনার কম্পিউটারকে স্বাস্থ্যবান করে রাখবে আর আপনার ইন্টেরনেট এক্সপেরিয়েন্সকেও মসৃন করবে।
এই ছিল আজকের বিশেষ টিপস। আপনারা অবশ্যই আমাদের জানাবেন রেজাল্ট কেমন হয়েছে। তা না হলে আমরা বুঝতে পারবনা আদৌ এসব টিউটোরিয়ালগুলো কোন কাজে আসছে নাকি অথবা ভবিষ্যতে আরো কি ধরনের টিউটোরিয়াল দেয়া যায়। ভাল থাকুন। Happy Internet Browsing!